আম-লিচুর জুস তৈরি হতো কেমিক্যাল দিয়ে, কারখানা সিলগালা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ময়মনসিংহের গৌরীপুরে কারখানার ভেতর বিভিন্ন ক্ষতিকারক কেমিক্যাল ব্যবহার করে আম ও লিচুর জুস তৈরি করা হতো। এরপর তা বিক্রি করা হতো বিভিন্ন বাজারে।

খবর পেয়ে বৃহস্পতিবার দুপুরে উপজেলার কলতাপাড়া এলাকায় অবস্থিত আলিফ ফুড ব্রেভারেজ নামের ভেজাল জুস তৈরির ওই কারখানাটিতে অভিযান চালায় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয়।

অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা অধিদপ্তরের ময়মনসিংহ কার্যালয়ের সহকারী পরিচালক নিশাত মেহের ও র‍্যাব-১৪ এর কোম্পানি অধিনায়ক আখের মুহম্মদ জয়।

অভিযান চলাকালে দেখা যায়, জুস কারখানায় আম ও লিচুর জুস তৈরি হচ্ছে। কিন্তু কারখানার ভেতরে কোন আম বা লিচুর অস্তিত্ব নেই। আম-লিচুর বদলে পাওয়া যায় ঘন চিনি, নন ফুড গ্রেড কালার, ফ্লেভারসহ বিভিন্ন ক্ষতিকর কেমিক্যাল। এ ধরনের ভেজাল জুস ক্যান্সারসহ মারাত্মক রোগের কারণ হতে পারে। মোড়কের গায়েও ভুল ঠিকানা ব্যবহার করা হচ্ছিল।

সহকারী পরিচালক নিশাত মেহের জানান, কারখানার মালিকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হয়েছেন তারা। পরে স্থানীয় জনপ্রতিনিধির উপস্থিতিতে কারখানাটিকে সাময়িক ভাবে বন্ধ ঘোষণা করা হয়। সাত কর্মদিবসের মধ্যে মালিককে যোগাযোগ করার নোটিশ দেওয়া হয়।

একইদিন এস কে এস প্রোডাক্টস নামে একটি মুড়ির কারখানায় অভিযান চালায় ভোক্তা অধিদপ্তর। এ সময় আয়োডিনহীন লবণ ও নষ্ট চাল ব্যবহারের কারণে কারখানার মালিককে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।